রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দোয়ারায় হাওরের পানি চলে যাওয়ায় ৫০ হাজার একর বোর জমি পতিত থাকার আশংকা!

দোয়ারায় হাওরের পানি চলে যাওয়ায় ৫০ হাজার একর বোর জমি পতিত থাকার আশংকা!

এম এ মোতালিব ভূইয়া:: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার সুরমা ইউনিয়নের বোর ধানের সর্ববৃহৎ কনছ খাই হাওরটি পানি শুন্য হওয়ায় হাজার হাজার কৃষক শংকায় রয়েছেন। জানা যায়, কনছ খাই গ্রুপ জলমহালের ইজারাদার কামরুজ্জামান তার বিলের মাছ ধরার জন্য হাওরের বাধ কেটে দিলে হাওরের সব পানি নদীতে নেমে প্রায় ৫০ হাজার একর বোর জমি শুকিয়ে জায়। ফলে আগামী বোর চাষ মৌসমে হাওরের বোর জমি পতিত থাকার আশংকা রয়েছে।

এতে করে হাওর পারের ১৫ টি গ্রামের কৃষকেরা আগামী বোর ফসল থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রাম গুলো হল ভুজনা, উমর পুর, কালিকা পুর, কদম তলী, শরীফ পুর, নুর পুর, নন্দীগ্রাম, জলাল পুর, পুটিপশি, আজম পুর, খইয়া জুরি, শান্তি পুর, টেংরা টিলা, আজব পুর,কাটাখালী। এই এলাকার শতকরা ৯০% লোক বোর ধানের উপর নির্ভরশীল, বোর ফসলই কৃষকের বেচে থাকার একমাত্র অবলম্ভন।
পর পর গত দূ বছর আগাম বন্যায় বোর ধান পানিতে তলিয়ে গিয়ে এই এলাকার জনগণ হত দরিদ্র হয়ে পরে। কৃষকেরা সরকারি ব্যাংক ও এনজিও প্রতিষ্টানের ঋন নিয়ে বিপাকে পরে। এলাকার দরিদ্র জনগোষ্ঠী দু মোটু ভাতের লড়াইয়ে ক্লান্ত, ঋন মুক্ত হতে পারেনি।

তাই এলাকাবাসীর দাবি সরকারি কৃষি ঋনের টাকা মওকুপ সহ, বোর ধান রোনপন মৌসুমে সরকারি উদ্যোগে খাসিয়ামারা নদীর রাবার ড্যাম প্রকল্পের পানি কনছ খাই হাওরে দেওয়ার জন্য। সরেজমিনে কনছ খাই হাওর গুরে দেখা জায় পানি শুন্যতার চিত্র।

এসময় কালিকা পুর গ্রামের আব্দুল মালিক বলেন, দোয়ারাবাজার উপজেলার মধ্যে কনছ খাই হল ঐতিহ্যবাহী বোর হাওর। এই হাওর থেকে প্রতি বছর একটি ফসল উৎপাদন হয়। দ্বিতীয় কোন ফসল এখানে হয় না, ছয় মাস এই এলাকার মানুষ বেকার হয়ে পরে, কোন কাজ কর্ম না থাকায়, এখানকার মানুষ অসহায়ত্বের মাঝে দিন কাটায়। আমরা চাই সরকারী সহযোগিতা।

এব্যপারে হাওর পাড়ের বর্তমান ইউপি সদস্য আব্দুর রহিম নেয়ামত বলেন, এই সময় কনছ খাই হাওরে পানি ভরা থাকে। কনছ খাই গ্রুপ জল মহালের ইজারাদার কামরুজ্জামান তার বিলের মাছ ধরার জন্য হাওর রক্ষা বাধঁ কেটে দিলে সুরমা নদীতে পানি নেমে যায়, ফলে হাজার হাজার বোর জমি শুকিয়ে মরু ভুমির আকার দারণ করে। আগামী বোর মৌসুমে এই হাওরে ধান রোপন করা সম্ভব নাও হতে পারে, তাই আমি সরকারের কাছে যারা বাধঁ কেটেছে তাদের বিচার সহ হাওর পারের মানুষের প্রতি সুদৃষ্টি কামনা করছি।

কনছ খাই গ্রুপ জল মহালের ইজারাদার কামরুজ্জামান বলেন, আমি বাধঁ কাটি নাই, হাওরের বাধঁ ভেঙে পানি চলে গিয়ে আমার অনেক ক্ষতি হয়েছে। পানি চলে যাওয়ায় অনেক মাছ শুকনায় পরে মরে গিয়াছে।

এব্যপারে সুরমা ইউপি চেয়ারম্যান খন্দকার মামুনুর রশিদ বলেন, বিষয়টি আমি শুনেছি, এটা নেক্কার জনক কাজ, হাজার হাজার কৃষকের পেটে আঘাত করা কারু কাম্য নয়, বিষয়টি আমি মৌখিক ভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ কে জানিয়েছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com